Monday, June 25, 2012

ফ্রিল্যান্সার হতে চান কি


ফ্রিল্যান্সার হতে চান কি? ওডেস্ক এ কাজ করতে ইচ্ছুক? কাজ করুন, ভিক্ষা নয়














ফ্রিল্যান্সার হিসেবে এখন নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য এখন অনেকেই উঠে পড়ে লেগেছে। কাজ পারুক আর নাই পারুক একটা একাউন্ট বানিয়ে বিড করে যাচ্ছে ধুমাইয়্যা। যেখানে বাংলাদেশী একজন ১১০ ডলার ঘন্টায় কাজ করছেন সেখানে আপনি কত রেটে কাজ করছেন? খুব বেশি হলে ১ সেন্ট এ প্রতি ঘন্টা। কি মিথ্যা বললাম? কেননা এছাড়া কোন উপায় নেই আপনার সামনে। যেখানে বসে বসে ক্লিক করে সারা দিনে ১ ডলার পেতেন সেখানে ডলার হিসেব করে আয় করা বড়ই কঠিন। কাজ না জেনে যদি কোন কাজ করতে যান তবে সমস্যা হবেই।

কিন্তু আপনি আপনার নিজের ভবিষ্যত নষ্ট করছেন নিজের হাতেই। অনেকটা নিজের পায়ে নিজেই কুড়াল মারার মতই। এখন ১ সেন্টে ১০০ ঘন্টা কাজ করে ১ ডলার পেলেন। পরে বড় কাজ করতে গেলে বায়ার কি আপনাকে বেশি রেটে কাজ দেবে? আর যদি কাজ ভালো মত শেষ না করতে পারেন প্রোফাইলে একটা কালো দাগ পড়ে যাবে। কেননা বায়ার কাজ দিতে গেলে অবশ্যই অবশ্যই পূর্বের রেকর্ড দেখবে। তখন দেখে যদি ১০০ ঘন্টায় ১ ডলার !

একাউন্ট বানিয়ে বসে গেলেই হল না। আপনাকে কাজ জানতে হবে। আপনি তো ভিক্ষা করতে যাননি। কাজ করে টাকা আনবেন। তবে কেন কাকুতি মিনতি? দয়া করে কাজ দিন কাজ দিন। আপনার প্রোফাইলকে সুন্দর করতে পরীক্ষা দিন। পূর্বের কাজের উদাহরণগুলো যুক্ত করুন। একটি সাইটে কাজ গুলো রেখে দিন। যখন বিড করতে যাবেন প্রয়োজন মত বায়ারের চাহিদা মত লিংক দিয়ে বলবেন এই যে এই কাজ আমি করেছি।

এখন টাকার বিনিময়ে Odesk এ একাউন্ট তৈরি করে দিচ্ছে। এখানে সেখানে প্রশ্ন আর উত্তর পাত্তয়া যাচ্ছে। কি লাভ হবে এতে? হয়তো পরীক্ষায় নকল করে পাশ করলেন। কিন্তু পরে যখন কাজ করতে যাবেন তখন কি করবেন? বায়ার যখন স্কাইপে তে কথা বলবে তখন কাজটি কি ভাবে করবেন জানতে চাইবে তখন কি করবেন? প্রতিটি কাজের সময় বায়ার জানতে চায় স্কাইপে তে কথা বলতে পারবেন কিনা। আর ইংরেজিতে আমার মত টাইটানিক হলে তো দু:বস্থা। নাচতে না জানতে উঠান বাকা হবেই। অনেকে কাজের জ্বালায় চক্ষে দেখে না আর অনেকে ৬ মাসে একটা কাজ করে আর পায় না।
প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠা করার কোন বিকল্প নেই। এই মার্কেট আজকের জন্য নয়। যদি আপনি কাজ জানেন তবে সারা বছরই কাজ করে যেতে পারবেন। অন্যকে শেখাতে পারবেন। এখন যাই পারি কামিয়ে নেই। এই ধরণের মনভাব থাকলে কখনোই উন্নতি করতে পারবেন না। আপনার চিন্তা থাকবে আমি পারবো অবশ্যই পারবো। প্রথম থেকে ভালো কাজ করে নিজের প্রোফাইল গড়ে তুলি। নিজের ক্যারিয়ার উজ্জ্বল করি।
অনলাইনে বেশ কিছু প্রোফাইল এবং সংবাদ দেখে টিউনটি করা হল।

No comments:

Post a Comment