Tuesday, July 3, 2012

ফটো নিয়ে ফান ফটোফানিয়াতে


ফটো নিয়ে ফান ফটোফানিয়াতে!


এরই মাঝে অনেকেই অনেক রকম ফান করে ফেলেছেন ফটোফানিয়াতে। খুবই সহজে বিভিন্ন ইফেক্ট দেয়ার মত খুবই চমৎকার একটি প্ল্যাটফর্ম। ইদানিং ফটো নিয়ে ফান করার মত জায়গা এই একটা ই আছে। খুব সহজে এই ফটোফানিয়া নিয়ে বলতে গেলে এই টুকু ই বলা যায় যে, একটি ফটো ইফেক্ট সিলেক্ট এবং তারপর আপনার একটি পছন্দের একটি ছবি ব্রাউজ করে এন্টার করুন। দুই সেকেন্ড অপেক্ষা করুন। ব্যাস, কেল্লাফতে!
পুরা যাদু! কি ভাবে যে কি ঘটল, বুঝতেই পারলাম না। পুরো ব্যাপারটা ব্যাকগ্রাউন্ডে ঘটলেও আমরা কিছুই টের পেলাম না। অথচ কত জোসস্ একটা আউটপুট পাওয়া গেল। তাই না?

কিন্তু প্রশ্ন কিন্তু একটা রয়েই গেল ..... আসলে কি ঘটছে অন্তরালে?
যারা এই বিষয়টি নিয়ে উৎসুক তাদের জন্যেই টিউনটা করা আমার। না হয় খুব সিম্পলি এই জিনিসটা কে উপস্থাপন করেই টিউনের সমাপ্তি টানা যেত।
আসুন তাহলে এবার থলের বেড়ালটা কে বের করা যাক। ফটোফানিয়াতে ব্যবহার করা হয়েছে ফেস ডিটেকশান টেকনলজি!

কি এই ফেস ডিটেকশান টেকনোলজি ?

ফেস ডিটেকশান টেকনলজিকে প্রথমে ইন্ট্রোডিউস করানো হয় ডিজিটাল ক্যামেরায়। ইদানিংকার ক্যমেরাগুলোতে এই টোকনোলজি ব্যবহার করা হয়ে থাকে। সেই ব্যাপারে না হয় না ই বা গেলাম। ফটোফানিয়াতে যে ফেসডিটেকশান টেকনোলজি করা হয়েছে, সহজে বলতে গেলে এই টেকনোলজি এমন একটি স্পেশাল এ্যালগোরিদম ব্যবহার করে যার সাহায্যে একটি ফটোতে টিপিক্যাল ফেস প্যাটার্ন অটো ডিটেক্ট করতে পারে।
adorama-face-detection.jpg
এইক্ষেত্রে শুধুমাত্র ডিটেকটিং ব্যাপারটা কে ই ব্যবহার করা হয়েছে। যার সাহায্যে আপনার সিলেক্ট করা ছবিটি থেকে আপনার ফেস টি কে আলাদা করে নিয়ে যে যায়গায় বসানো দরকার ঠিক সে জায়গাটি তে বসিয়ে দেয়।
ঠিক যেন এক জায়গার নির্দিষ্ট জায়গার মাটি কেটে আরেকটি গর্তে নিয়ে ফেলা।

কয়েকটি ইফেক্ট নিয়ে আমিও ফান করেছি। ভাবলাম আপনাদের সাথেও শেয়ার করি

note.jpg
signboard.jpg
album.jpg
snpa.jpg
এই রকম আরো অনেক ইফেক্ট পাবেন আপনি ফটোফানিয়া তে! কিছু কুল তো আবার কিছু হট!
নো চিন্তা, ডু ফুর্তি।

No comments:

Post a Comment