Monday, July 16, 2012

জেনে নিন আপনার ইমেইল হ্যাক হলে কিভাবে রিকভার করবেন জেনে নিন আপনার ইমেইল হ্যাক হলে কিভাবে রিকভার করবেন জেনে নিন আপনার ইমেইল হ্যাক হলে কিভাবে রিকভার করবেন


0
email hacking 150x150 জেনে নিন আপনার ইমেইল হ্যাক হলে কিভাবে রিকভার করবেনপ্রায়শই অসাবধানতার কারনে আমরা অনেকেই হ্যাকিংয়ের শিকার হই ।যার ফলে আমাদের গুরুত্বপূর্ন তথ্য হারাতে হয় অনেক ।আমরা আজকে জানবো কিভাবে হ্যাক হওয়া ইমেইল পুনরুদ্ধার করতে হয় ।
জিমেইলের ক্ষেত্রে: জিমেইলে ঢোকার যখন লগ-ইন করতে পারবেন না, তখন লগ-ইনের নিচে Can’t access your account?-এ ক্লিক করুন। নতুন পেজ এলে E-mail address-এ আপনার ই-মেইল ঠিকানা লিখে Submit করুন। এখন কোড বক্সে ওপরের সংকেত লিখে Continue করুন। নতুন পেজ এলে আপনার বিকল্প ই-মেইল ঠিকানার অপশনটি নির্বাচন করা থাকবে, না থাকলে নির্বাচন করে Continue-এ ক্লিক করুন। আপনার alternate ই-মেইল আইডিতে একটি মেইল যাবে এবং সেই মেইলে একটি লিংক থাকবে। ওই লিংকে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড চাইবে। তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল ঠিকানা উদ্ধার করতে পারবেন। আপনার ই-মেইল আইডিতে যদি alternate ই-মেইল না দেওয়া থাকে তাহলে Answer your security question নির্বাচন করে Continue-তে ক্লিক করুন। নতুন পেজ এলে আপনাকে একটি প্রশ্ন করা হবে (যে প্রশ্নটি ই-মেইল ঠিকানা তৈরি করার সময় নির্বাচন করে দিয়েছিলেন)। প্রশ্নটির সঠিক উত্তর দিলেই নতুন পাসওয়ার্ড চাইবে। তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল আইডি ফিরে পাবেন।প্রশ্নটির উত্তরও যদি ভুলে যান বা কেউ পরিবর্তন করে ফেলে তাহলে I can’t answer my security question নির্বাচন করে Continue-তে ক্লিক করুন বা সরাসরি https://www.google.com/ support/ accounts/bin/request.py?hl= en&contact_type= acc_reco&ara=2&ctx=acc_reco&source=no_ts&rd=1 ঠিকানায় যান। এখানে একটি ফরম পাবেন, সেটি পূরণ করে Submit-এ ক্লিক করুন। ফরম পূরণ করার সময় সবগুলো প্রশ্নের উত্তর সঠিক দিয়ে থাকলে ২৪ ঘণ্টা পর আপনার অন্য ই-মেইল ঠিকানায় (যেটি ফরম পূরণ করার সময় দিয়েছেন) একটি মেইল যাবে। সেটির লিংকে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড চাইবে। তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল আইডি ফিরে পেতে পারবেন।
ইয়াহুর ক্ষেত্রে: ইয়াহুতে ঢোকার সময় যখন ‘লগ-ইন’ করতে পারবেন না, তখন লগইনের নিচে I can’t access my account-এ ক্লিক করুন। নতুন পেজ এলে My password doesn’t work নির্বাচন করে Next-এ ক্লিক করুন। এরপর My Yahoo! ID-এ আপনার ই-মেইল ঠিকানা (আইডি) লিখে Enter the code shown বক্সে নিচের সংকেতগুলো লিখে Next-এ ক্লিক করুন। নতুন পেজ এলে My alternate email-এ আপনার বিকল্প ই-মেইল ঠিকানাটি লিখে Next-এ ক্লিক করুন। আপনার বিকল্প ঠিকানায় একটি ই-মেইল যাবে এবং সেই মেইলে একটি লিংক থাকবে। ওই লিংকে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড চাইবে। তখন নতুন পাসওয়ার্ড দিয়ে ই-মেইল ঠিকানা উদ্ধার করতে পারবেন। আপনার ই-মেইল অ্যাকাউন্টে যদি বিকল্প ই-মেইল না দেওয়া থাকে বা আপনার alternate ই-মেইল আইডিও যদি হ্যাকিং হয়ে যায়, তাহলে My alternate email-এর নিচের অপশনটি I can’t access any of the above নির্বাচন করে Next-এ ক্লিক করুন। নতুন পেজ এলে আপনাকে দুটি প্রশ্ন করা হবে (যে প্রশ্নগুলো ই-মেইল ঠিকানা তৈরি করার সময় নির্বাচন করে দিয়েছিলেন)। প্রশ্নগুলোর সঠিক উত্তর দিলেই নতুন পাসওয়ার্ড চাইবে। তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল ঠিকানা পুনরুদ্ধার করতে পারবেন।
প্রথম প্রকাশ : প্রথম আলো

No comments:

Post a Comment