Wednesday, July 4, 2012

সি ভি এস প্রতিরোধ করুন আই ডিফেন্ডার দিয়ে


সি ভি এস প্রতিরোধ করুন আই ডিফেন্ডার দিয়ে


সি ভি এস এর পূর্ণার্থ হল কম্পিউটার ভিশন সিন্ড্রম। চক্ষু বিষেজ্ঞদের মতে এটি কম্পিউটার ব্যবহারকারীদের অন্যতম প্রধান সমস্যা। সাধারনত আমরা যারা দীর্ঘক্ষন কম্পিউটারের সামনে বসে কাজ করে অভ্যস্ত তাদেরই এই ধরনের সমস্যা দেখা দেয়। চোখ ও মাথায় সুক্ষ ব্যাথা অনুভূত হওয়া, blurred vision, delayed focusing, চোখে শুকনো ভাব হওয়া, জ্বালাপোড়া করা, লাইট সেন্সিটিভিটি, distorted color vision, forehead heaviness এইগুলো হচ্ছে সি ভি এস এর প্রধান উপসর্গ।আমি সেই অষ্টম শ্রেনী থেকে চশমা ব্যবহার করে আসছি। বর্তমানে আমার চশমার লেন্সের ক্ষমতা 2.75 D। আমার চোখে তো সমস্যা ছিলই কিন্তু ইদানীং নেট এ অনবরত কাজ করে এই সিভিএস অনেক উপসর্গের শিকার আমি। আর কাজ না করেও যে উপায় নাই সেটা ও আপনারা ভালোভাবেই জানেন। আজ ঘুরতে ঘুরতে এমন একটা ফ্রীওয়্যার এর সন্ধান পেলাম যা কিছুটা হলেও সিভিএস এর প্রভাব থেকে পিসি ব্যবহারকারীদের রেহাই দেবে।
eyesymptom.jpg
আই ডিফেন্ডার খুবই লাইট ওয়েটেড এবং কার্যকারী একটি সফটওয়্যার যা কাজের ফাকে আপনার চোখের বিশ্রামের এবং সিভিএস ডিফেন্ডিং এর ব্যবস্থা করে দিবে।
আপনি সফটওয়্যারটি ইন্সটল করার পর সেটিংসটি চেজ্ঞ করে নিন। ঠিক কতক্ষন পর পর আপনি কর্মবিরতি নিতে চান এবং বিরতির স্থায়ীত্বকাল ঠিক করুন। ব্যাস ওই নির্দষ্ট সময় পর পর আইডিফেন্ডার এ্যাকটিভেটেড হয়ে যাবে এবং তার ডিফল্ট কিছু ছবি আপনার স্ক্রীনে দেখাবে। যেটা আমাদের চোখের জন্যে সহনীয়।
অথবা আপনি চাইলে ছবির পরিবর্তে চোখের ব্যয়াম এর অপশনটি চালু করে রাখতে পারেন। যেমনটি আমি করে রেখেছি। এতে বিশ্রামের পাশাপাশি আপনার চোখের ব্যায়ামও হয়ে যাবে।
আশা করি আপনাদের কাজে আসবে।
ডাউনলোড আইডিফেন্ডার

No comments:

Post a Comment