Thursday, July 12, 2012

দেখে নিন আরও কতগুলো ইলুশন ইমেজ


দেখে নিন আরও কতগুলো ইলুশন ইমেজ

ইলুশন ইমেজ নিয়ে বেশ কয়েকটি টিউন করেছি। আপনারা ইনুশনের সাথে আমাকে অভিনন্দিত সেদিনই করেছেন যেদিন আমার টিউনগুলো অন্তর দিয়ে গ্রহন করেছেন। ইলুশন নিয়ে টিউন করার উদ্দ্যেশ্য খুব স্পষ্ট, আর তা হলো আপনাদের মনে যাতে প্রশ্ন জাগে যে কিভাবে এগুলো তৈরি করা হয়। আসলে যে কোনো শিল্পের ট্যাকনিক্যাল বিষয় জানা থাকলে জিনিসগুলো আগের মতো অবাক ইন্দ্রীয় দিয়ে অনুভব করা যায় না ঠিকই কিন্তু সৃষ্টি সুখের নেশা প্রবল হয়। যেমন একজন মিউজিশিয়ান একটি গান শুনলে তার মাথায় কাজ করবে তাল লয় সুর ঠিক আছে কিনা। ইন্সট্রুমেন্ট গুলো কিভাবে ব্যাবহার করা হয়েছে ইত্যাদি। এদিকে খেয়াল রাখতে রাখতে গানের আবেগ তিনি পূর্ণাঙ্গ অনুভব করতে পারবেন না  কিন্তু তিনি তার সৃষ্টি নেশার মাধ্যমে দিয়ে যেতে পারেন কালজয়ী গান।
শুধু যে ছবির মধ্য ইলুশন আছে তা না গানের মধ্যেও আছে। যেমন-
"আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে,
দেখতে আমি পাইনি তোমায়, দেখতে আমি পাইনি"
এই রবিন্দ্র সংগিতের কথায় কেউ প্রেমিকা, কেউ ঈশ্বর আবার কেই নিজের বিবেককে কল্পনা করতে পারেন।
যাই হোক, বেশী বক বক করে যাচ্ছি। ইলুশন গুলো দেখুন এবং এই ছবি গুলোর সৃষ্টি রহস্য জানাতে যে কোনো প্রশ্নের উত্তর দিতে আমি প্রস্তুত। বুঝতে অসুবিধা হলে একটু কাছে এবং দূরে গিয়ে দেখতে পারেন।
১.
দুই ভাবে দেখা যায় একটু লক্ষ্য করে দেখুন।
২.
দুর থেকে পাহাড় মনে হলেও এখানে মোট কয়টি ঘোরা?
৩.
দূর থেকে মোনালিসা স্পট কাছথেকে সাদা কালো রেখা।
৪.
এখানে মোট কত জন ?
৫.
ভয় নেই ফ্লোরে সার্ক আঁকা।
৬.
ধাঁধায় ভরা ইন্টেরিয়র।
৭.
মোট কতটি সিংহ?
৮.
ফুল সহ টব নাকি কোনো রমণী?
৯.
ছবিটিতে কি কি দেখা যাচ্ছে?
১০.
হাত না হাতি?
১১.
এই হাতির পা কয়টি?
১২.
রমণীর মুখয়াবয়ের আড়ালে মোট কতোজন?
১৩.
মুখ মন্ডল নাকি দৃশ্য?
১৪.
ভালো ভাবে দেখুন তো গাছটির মধ্যে মোট কতোগুলো বাচ্চার ছবি আছে?
১৫.
একটু চেষ্টা করলে আপনার ছবি দিয়েও এরকম ভাবে বানানো সম্ভব।
১৬.
এই ইলুশনটি তৈরী করতে হলে আগে সমান্তরাল রেখা গুলো এঁকে দিতে হবে।
১৭.
দুর থেকে একজন মনে হলেও আসলে কয়জন মানুষ?
১৮.
মোনালিসার এই ছবিটিতে মোট কতগুলো মানুষ ও প্রাণী আছে?
১৯.
দুর থেকে টাকপড়া বৃদ্ধ মনে হলেও আসলে কি কি আছে?
২০.
ফ্লোরটি এমন কেনো?
২১.
কঙ্কাল নাকি স্মৃতি মাখানো একটি ছবি?
 ইলুশন ইমেজ নম্বর দেয়া হলো যাতে আপনারা নম্বর উল্লেখ করে টিউমেন্ট করতে পারেন। যারা আমার আগের ইলুশন নিয়ে টিউন গুলো দেখেননি দয়া করে দেখে নিবেন।
কষ্ট করে আমার এই টিউনটি দেখার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি আপনাদের ভালবাসায় সিক্ত ও পরিতৃপ্ত। আপনাদের ব্যাপক সাড়া আমার নিত্যদিনের প্রেরণা

No comments:

Post a Comment